🔸 ১৯৯৯ সালে প্রণীত সংস্কার অনুযায়ী লর্ড সভার গঠন ব্রিটিশ পার্লামেন্ট দ্বি-কক্ষবিশিষ্ট। প্রথমটি কমন্সসভা এবং দ্বিতীয়টি লর্ডসসভা। লর্ডসভা একদিনে বা কোনাে নির্দিষ্ট আইন দ্বারা সৃষ্ট হয় নি।

🔸 কালের বিবর্তনে এবং সামাজিক রীতিনীতির মাধ্যমে লর্ডসভা সুপ্রতিষ্ঠিত হয়েছে। নরম্যান যুগে ‘ম্যাগনাম কাউন্সিলাস’ নামে যে উচ্চ ক্ষমতা সম্পন্ন কাউন্সিল ছিল তার মধ্যেই লর্ড সভার বীজ নিহিত ছিল।

🔸এর পূর্বেও একটা কাউন্সিল ছিল যার সদস্য ছিলেন সমাজের বিত্তমান, প্রভাবশালী ও মাতব্বর শ্রেণির ব্যক্তিগণ।বংশ পরম্পরায় তারা এর সদস্য পর্যায়ক্রমে ব্যারণ, পিয়ার, কিউরিয়া রেজিস এবং ত্রয়ােদশ শতাব্দীতে পার্লামেন্ট প্রতিষ্ঠার পর হতে লর্ডসভা নামে পরিচিত হয়।

🔹১৯৯৯ সালে প্রণীত সংস্কারের পূর্বে লর্ড সভার সদস্য সংখ্যা ছিল প্রায় ৯৪৫ জন।নিমােক্তি ব্যক্তিবর্গের সমন্বয়ে লর্ডসভা গঠিত?:

🔸 রাজবংশের কুমারগণ।
🔸 ২৬ জন চার্চ বিশপ
🔸 ইংল্যান্ড, গ্রেট ব্রিটেন ও সংযুক্ত রাজ্যের লর্ড বংশের পীয়ারগণ
🔸 স্কটল্যান্ডের পীয়ারগণের প্রতিনিধি এছাড়াও কতিপয় জীবন সদস্য পীয়র ও ৬ জন
মহিলা সদস্য আছেন।

➡️এই সংস্কারের পর বংশ পরম্পরায় যারা সদস্য রয়েছেন এরূপ পিয়ারদের সংখ্যা মাত্র ৯২
জন। অধিকাংশ সদস্য হচ্ছেন আজীবন সদস্য।

➡️ ২০০৪ সালের ১ মার্চ এর সদস্য সংখ্যা ছিল
৬৬৬ জন। এ বিষয়ে আরাে সংস্কারের বিষয়টি সরকার চিন্তাভাবনা করছেন।পূর্বে লর্ডসভা ও কমন্সসভা সমান ক্ষমতা ভােগ করতাে। ১৮২৩ সালের সংস্কার আইনের পূর্বে লর্ডসভা একটি ক্ষমতাসম্পন্ন উচ্চ পরিষদ বলে পরিগণিত হতাে। উক্ত আইনের পরে।এবং পরে ১৯১১ ও ১৯৪৯ সালের পার্লামেন্টারী আইন পাসের পর লর্ডসভার ক্ষমতাসমূহ অনেকাংশে হ্রাস করা হয়।

🔸যদিও বর্তমানে লর্ডসভার ক্ষমতা ও গুরুত্ব অনেক হ্রাস পেয়েছে তথাপি এর উপকারিতা একেবারে লােপ পায় নি।

🔸আইন প্রণয়ন ব্যাপারে লর্ডসভার অনুমােদন বর্তমানে প্রয়ােজনীয় না হলেও এর গুরুত্বপূর্ণ পর্যালােচনা এবং এক বছর পর্যন্ত আটকিয়ে রাখার ফলে তাড়াহুড়া করে কোনাে আইন পাসের অবকাশ থাকে না। এছাড়া সময়ের পরীক্ষায়
তা উত্তীর্ণ হবার সুযােগ পায়। এছাড়া গুরুত্বপূর্ণ বিষয়ে বিতর্ক ও মুক্ত আলােচনার সুযােগ এই সভায় রয়েছে।

➡️লর্ড সভার সদস্য প্রধানমন্ত্রী হতে পারেন কিনা।নির্বাচনের পর কমন্সসভায় সংখ্যাগরিষ্ঠ দলের নেতাকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়ােগ দেয় হয়।

🔹তাই লর্ড সভার কোনাে সদস্যকে প্রধানমন্ত্রী হিসেবে নিয়ােগ দেয়ার কোনাে সুযােগ নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *