🔹মন্ত্রীদের সমষ্টিগত ও ব্যক্তিগত দায়িত্ব:

⭕মন্ত্রিগণ তাঁদের নিজ নিজ কার্যের জন্য রাজা বা রাণী প্রধানমন্ত্রী, পালামেন্ট এবং জনমতের নিকট দায়ী থাকেন। প্রত্যেক মন্ত্রীকে তার কার্যাবলির জন্য পার্লামেন্টে জবাবদিহি করতে হয় এবং জনগণের সমালোচনার সম্মুখীন হতে হয়। নিজ কার্যের দায়িতৃছাড়াও অন্য মন্ত্রীর কার্যের জন্যও সমষ্টিগতভাবে মন্ত্রিগণ দায়ী থাকেন। তাই কোনাে মন্ত্রী তার ভূল বদক্ষেপের জন্য পার্লামেন্টের বা জনগণের আস্থা হারাতে পারেন এবং সমগ্র মন্ত্রিসভার পতন ঘটতে পারে।

➡️ সুতরাং সকল মন্ত্রী নিজ নিজ ক্ষেত্রে দায়িত্ব পালন করে এককভাবে ৰা যৌথভাবে যে দায়ী থাকেন তাকে বলা হয় মন্ত্রিপরিষদের দায়িত্ব।মস্ত্রিগণের এই দায়িত্বকে ৪টি শ্রেণিতে বিভক্ত করা যায়।

🔹যথা-

🔸 গ্রেট ব্রিটেনে রাজা বা রাণীর নামে দেশের শাসন কার্য পরিচালনা করা হয় । যেহেতু রাজা বা রাণী কোনাে অন্যায় করতে পারেন না বলে সাংবিধানিকভাবে স্বীকৃত এবং যেহেতু মন্ত্রিগণের পরামর্শক্রমেই রাজা বা রাণী শাসনকার্য পরিচালনা করে থাকেন সেহেতু মন্ত্রিগণ নিজ নিজ কার্যের জন্য দায়ী থাকেন।

➡️অতএব মন্ত্রিপরিষদ এককভাবে ও যৌথভাবে রাজা বা রাণীর নিকট প্রত্যক্ষভাবে দায়ী থাকেন।

🔸 মন্ত্রিগণ পার্লামেন্ট বিশেষ করে কমলসভার নিকট তাদের কার্যের জন্য দায়ী থাকেন।

🔸 মন্ত্রিপরিষদের প্রত্যেক সদস্য অন্যান্য সদস্য বা মন্ত্রিসভার নিকট দায়ী থাকেন।কারণ কোনাে মন্ত্রীর অপকর্মের জন্য অনাস্থা প্রস্তাব আনয়ন করা হলে সমগ্র মন্ত্রিপরিষদের পতন ঘটে। তাই তারা একে অপরের নিকটও দায়ী থাকেন।

🔸 মন্ত্রিপরিষদের সকল সদস্যগণ পরােক্ষভাবে হলেও জনগণের নিকট দায়ী থাকেন। সংবাদপত্র ও বিভিন্ন প্রচারণার মাধ্যমে জনমত পরিবর্তন করা সম্ভব হয়। রাজনৈতিক উদ্দেশ্য সাধন
বিভিন্ন পদ্ধতিতে মন্ত্রিপরিষদের দায়িত্ব নীতির বাস্তবায়ন করা হয়। যেমন,

🔹 কমন্সসভায় মন্ত্রিগণের কার্যাবলি সম্পর্কে জিজ্ঞাসাবাদ করে নিন্দাসূচক প্রস্তাব, অনাস্থা প্রস্তাব এবং সরকারি প্রস্তাব প্রত্যাখানের মাধ্যমে মন্ত্রিপরিষদের পতন ঘটাতে পারে।

🔹 নির্বাচকমণ্ডলী মন্ত্রীদের কার্যের সমালােচনা করে জনপ্রিয়তা বিনষ্ট করতে পারে বলে মন্ত্রিগণ সদা সন্ত্রস্ত থাকে।

🔹 বিরােধী রাজনৈতিক দলগুলি মন্ত্রিপরিষদের সমালােচনা করে জনমত প্রভাবিত করতে পারে। তাই এ সম্পর্কেও সজাগ থেকে মন্ত্রিপরিষদ দায়িত্বশীলতার বন্ধনে আবদ্ধ থাকে।

🔸যেহেতু মন্ত্রিপরিষদের সদস্যগণ জনগণের নিকট থেকে দায়িত্ব পালনের ম্যান্ডেট পান সেহেতু তাদেরকে প্রত্যক্ষ ও পরােক্ষভাবে জনগণের নিকট দায়ী থাকতে হয়। মন্ত্রিগণ দেশের জনগণের জন্য আইন প্রণয়ন, কর নির্ধারণ, বিচারকার্য ও শাসনকার্য পরিচালনা করে থাকেন এবং সেজন্য মন্ত্রিসভাকে সমষ্টিগতভাবে জনগণের নিকট জবাবদিহি করতে হয়। পার্লামেন্টে যতক্ষণ মন্ত্রিগণ আস্থাভাজন থাকবে ততক্ষণ পর্যন্ত তাঁর দায়িত্ব পালনে যােগ্য বলে বিবেচিত
হবেন। কোনাে মন্ত্রীর বিরুদ্ধে বা মন্ত্রিসভার বিরুদ্ধে অনাস্থা আনা হলে তাদের দায়িত্ব পালনের আর কোনাে অধিকার থাকে না।

🔸এগুলি সবই রাজনৈতিক কর্মকাণ্ডের অংশবিশেষ। তাই দেখা যায় যে, যন্ত্রীদের দায়িত্বশীলতা মতবাদ দ্বারা বিভিন্ন ভাবে রাজনৈতিক উদ্দেশ্য সাধিত হয়ে থাকে।
মন্ত্রীর ব্যক্তিগত দায়িত্ব রাজা বা রাণীর নামে সকল সরকারি কার্য সম্পন্ন হয়ে থাকলেও প্রত্যেক কার্যের জন্য সংশ্লিষ্ট সরকারি বিভাগ জড়িত।

⭕রাজা বা রাণী শুধু অলঙ্কার হিসেবে যুক্ত থাকেন। রাজা কোনাে অন্যায় কাজ করতে পারেন না—এরূপ কনভেনশন গ্রেট ব্রিটেনে প্রচলিত রয়েছে।

🔸তাই যদিও রাজার অনুমােদনক্রমে এবং রাজার স্বাক্ষরযুক্ত অবস্থায় কোনাে সরকারি সিদ্ধান্ত ঘােষণা করা হয় তবুও এ সকল সিদ্ধান্তের দায়ভার বহন করতে হয়।

⭕সংশ্লিষ্ট মন্ত্রীদেরকে এককভাবে এবং মন্ত্রিপরিষদকে যুক্তভাবে। মন্ত্রীদেরকে ব্যক্তিগতভাবে দায়ভার বহনের বিষয়টি তাত্ত্বিক ব্যাপার মাত্র।

🔹 দায়-দায়িত্ব দু’ধরনের হতে পারে। প্রথমত, আইনগত এবং দ্বিতীয়ত, রাজনৈতিক বা কনভেনশনাল।

➡️ আইনগত সমস্যার জন্য আদালতে মন্ত্রীকে জবাবদিহি করতে হয় কিন্তু তার পক্ষে সেই বিভাগের কর্মকর্তারা জবাবদিহি করে থাকে। রাজনৈতিক বিষয়গুলির জন্য মন্ত্রিসভা সমষ্টিগতভাবে জবাবদিহি করে থাকে। বিশেষ করে ১৬৮৮ সাল হতে মন্ত্রিপরিষদের যৌথ
দায়িত্বের বিষয়টি প্রকটভাবে দেখা দিচ্ছে।

🔴 একজন মন্ত্রীর ভুল পদক্ষেপের জন্য সমগ্র
মন্ত্রিসভার পতন হতে পারে। কিন্তু এটা সেই মন্ত্রীর জন্য শাস্তিমূলক নয়। প্রত্যেক ব্যক্তি তার নিজ কার্যের জন্য দায়ী থাকে। কিন্তু ব্রিটিশ শাসন ব্যবস্থায় একজন মন্ত্রীর কার্যের জন্য সমগ্র মন্ত্রিসভা দায়ী থাকে।

⚫তাই বলা যায় যে, মন্ত্রীর ব্যক্তিগত দায়িত্বসূচক নীতির বাস্তবে কোনাে শাস্তিমূলক ফলাফল নেই।

🔸ক্রাউনের মন্ত্রী (Ministers of the Crown) :

⭕ক্ষমতাসীন দলের বা কোয়ালিশন দলের যে সকল সদস্য রাজনৈতিক পদ ধারণ করেন তাদেরকে ক্রাউনের মন্ত্রী বলে।

🔸 প্রধানমন্ত্রী এদের মনােনীত করেন এবং রাজা বা রাণী অর্থাৎ ক্রাউন তাঁদের নিয়ােগদান করেন। প্রত্যেক মন্ত্রী শাসনকার্যে বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব পালন করে থাকেন।

🔴 রাজ্যের সর্বোচ্চ রাজনৈতিক পদটি যিনি ধারণ করেন এবং সরকারের বিভিন্ন বিভাগের প্রধান হিসেবে গণ্য একমাত্র তিনি পূর্ণ মন্ত্রী। মন্ত্রণালয় বলতে জুনিয়র মন্ত্রীদেরও বুঝায় যারা অধস্তন পদ ধারণ করে থাকেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *